ঢাকাবুধবার , ১১ আগস্ট ২০২১
  1. ইসলাম
  2. ছোট গল্প
  3. বই
  4. বিজ্ঞান-ও-প্রযুক্তি
  5. বিনোদন
  6. বিশ্বকোষ
  7. ব্যবসা
  8. ভিডিও
  9. ভ্রমণ
  10. মার্কেটিং
  11. মোটিভেশনাল স্পিচ
  12. স্বাস্থ্য বিষয়ক
আজকের সর্বশেষ সবখবর

ইউটিউব কি-বোর্ড শর্টকাট রহস্য জেনে নিন

প্রতিবেদক
Yeasin Ahmad
আগস্ট ১১, ২০২১ ২:২৭ অপরাহ্ণ
Link Copied!

ইউটিউব কি-বোর্ড শর্টকাট রহস্য

কি-বোর্ড বাটনে রয়েছে ইউটিউবের গোপন রহস্য।

মোবাইল সহজলভ্যতা ও প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে মানুষ পরিচিত হচ্ছে বিভিন্ন সফটওয়ার সম্পর্কিত ওয়েবসাইটের সাথে। ইউটিউব এখন আমাদের নিত্যদিনের সঙ্গী এবং আমাদের বিনোদনের অন্যতম মাধ্যম। আমরা প্রতিদিন বিভিন্ন ভিডিও দেখার জন্য ইউটিউব ব্যবহার করে থাকি। পিসি বা ল্যাপটপে যারা ইউটিউব ব্যবহার করে থাকে তাদের জন্য রয়েছে কি-বোর্ড শর্টকাট। যা দিয়ে খুব সহজে কি-বোর্ড দিয়ে সব কাজ করা যায়। আর ব্যবহারকারীদের কথা চিন্তা করে ইউটিউব কর্তৃপক্ষ প্রতিনিয়ত সংযুক্ত করছে নানা রকম সুযোগ সুবিধা।

আজ তেমনি সহজ কয়েকটি টিপস দিবো ইউটিউব ব্যবহারকারীদের, সেটা হলো ইউটিউবের কি-বোর্ড শর্টকাট। চলুন জেনে নেয়া যাক কি-বোর্ডের শর্টকাট গুলো সম্পর্কে,

১. (K) বাটনের সাহায্যে আপনি ভিডিও শুরু এবং থামিয়ে রাখতে পারবেন।

২. জে (J) এবং এল (L) -এর সাহায্যে চলমান ভিডিও যথাক্রমে ১০ সেকেন্ড ব্যাকওয়ার্ড এবং ফরওয়ার্ড করা যায়।

৩. এম (M) চাপলে ভিডিও মিউট বা শব্দহীন হবে।

৪. ফুলস্ক্রীণ করার জন্য F বাটন চাপুন

৫. 0 (zero) যেকোনও জায়গা থেকে ভিডিওর একেবারে শুরুতে যেতে হলে আপনাকে জিরো (0) বাটন চাপতে হবে।

৬. 0 থেকে ৯ : ০ থেকে ৯ পর্যন্ত চাপার মাধ্যমে চলমান ভিডিওটিকে শুরু থেকে শেষ পর্যন্ত ১০ ভাগে ভাগ করতে পারবেন। অর্থ্যাৎ যদি জিরো(০) বাটনটি চাপেন তাহলে ভিডিও এর শুরুতে চলে যাবে, যদি ১ বাটন চাপেন তাহলে জিরো এর পরের ধাপে যাবে অর্থ্যাৎ ১০ ভাগে বিভক্ত ভিডিওটির দিতীয় ধাপে যাবে। এভাবে ক্রমান্বয়ে সর্বশেষ ৯ বাটনে চাপলে ভিডিওটির শেষ ধাপে পৌছাবে।

পরে কোন ভিডিও দেখবেন তখন কি করবেন?

খুব মজার কিংবা খুব গুরুত্বপূর্ণ একটি ভিডিও পেয়েছেন। কিন্তু দেখার সময় নেই। কি করবেন তখন? চিন্তা নেই। কারণ এটা আপনি পরবর্তীতে দেখার জন্য সংরক্ষণ করতে পারবেন। সেজন্য ‘+ Add To’ অপশন সিলেক্ট করে ‘Watch Later’ অপশনটি নির্বাচন করলেই হবে।

একাধিকবার একটি ভিডিও কিভাবে দেখবেন?

ভিডিও লুপ এর সাহায্যে ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে একটি ভিডিও একাধিকবার দেখতে পারবেন। সেজন্য আপনাকে শুধু ভিডিওটি ওপেন করে এর ওপর কার্সর রেখে রাইট বাটন ক্লিক করতে হবে। তারপর সেখান থেকে লুপ অপশন সিলেক্ট করতে হবে।

Playlist প্রাইভেট কিভাবে রাখবেন?

আপনি ইউটিউবে কি Playlist তৈরি করেছেন সেটা যদি অন্য কাউকে দেখাতে না চান তাহলে প্রথমেই আপনি ইউটিউবে লগ ইন করুন। তারপর অ্যাড্রেসবারে ” www.youtube.com/account_privacy “এটা টাইপ করুন এবং সেখান থেকে “Keep all my saved playlists private” রেডিও বাটনটি ‘অন’ করে দিন।

ভিডিও প্লেব্যাক স্পিড কিভাবে পরিবর্তন করবেন?

আপনি যদি কখনও ভিডিওর গতি কমানো বা বাড়ানোর প্রয়োজনীয়তা অনুভব করেন তাহলে প্রথমেই আপনাকে ভিডিওর সেটিংস অপশনে যেতে হবে। তারপর সেখানকে স্পিড অপশনে গিয়ে গতি বাড়ানো বা কমানো যাবে।

Facebook Comments