ঢাকাসোমবার , ২৭ এপ্রিল ২০২০
  1. ইসলাম
  2. ছোট গল্প
  3. বই
  4. বিজ্ঞান-ও-প্রযুক্তি
  5. বিনোদন
  6. বিশ্বকোষ
  7. ব্যবসা
  8. ভিডিও
  9. ভ্রমণ
  10. মার্কেটিং
  11. মোটিভেশনাল স্পিচ
  12. স্বাস্থ্য বিষয়ক
আজকের সর্বশেষ সবখবর

করোনায় কালোজিরার ও মধুর উপকারিতা

প্রতিবেদক
dipu
এপ্রিল ২৭, ২০২০ ৭:১০ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মাদ আল-আমিন হৃদয় :

বর্তমান সময়ের জন্য সবচেয়ে আতঙ্কিত ভাইরাসের নাম করোনা ভাইরাস বা কোভিড-১৯। সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য বিস্তার করেছে। এশিয়ার বিভিন্ন অংশ এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। শ্বাসতন্ত্রের অন্যান্য অসুস্থতার মতো এই ভাইরাসের ক্ষেত্রেও সর্দি, কাশি, গলা ব্যথা এবং জ্বরসহ হালকা লক্ষণ দেখা দিতে পারে । কিছু মানুষের জন্য এই ভাইরাসের সংক্রমণ মারাত্মক হতে পারে। এর ফলে নিউমোনিয়া, শ্বাসকষ্ট এবং অর্গান বিপর্যয়ের মতো ঘটনাও ঘটতে পারে। তবে খুব কম ক্ষেত্রেই এই রোগ মারাত্মক হয়। এই ভাইরাস সংক্রমণের ফলে বয়স্ক ও আগে থেকে অসুস্থ ব্যক্তিদের মারাত্মকভাবে অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি।

বিশ্বের ৭০০ কোটি মানুষের মনে এখন একটাই প্রশ্ন, কবে শেষ হবে এ করোনা ভাইরাস মহামারী। কারন আজ পর্যন্ত ৭০ হাজারের বেশি মানুষ মারা গেছেন, সংক্রমিত হয়েছেন ১৩ লাখের বেশি। দিন দিন বেড়েই চলছে এর মাত্রা। সবাই যখন এতো আতঙ্কিত কোভিড-১৯ ভাইরাস নিয়ে,সবাই যখন এই ভাইরাস থেকে মুক্তির আশা খুজতেছে ঠিক তখনি আশার আলোর মতো বিস্ময়কর তথ্য দিলেন নাইজেরিয়ার গভর্নর মাকিন্দে, কারোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার পর টুইটারের নিজস্ব অ্যাকেউন্টে একটি বার্তা প্রদান করেন তিনি। নাইজেরিয়ার ওয়ো রাজ্যের গভর্নর সেয়ী মাকিন্দে বলেন, মধু ও কালোজিরা তেল খেয়ে করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন তিনি। প্রিমিয়ার টাইম কে তিনি আরো জানান যে,

“My very good friend and brother, Dr Muyideen Olatunji is the one in charge of the Primary Healthcare for Oyo State. He came to me and said, look, I am going to send to you this black seed oil, it boosts immunity. So I mixed it with honey and took one teaspoon in the morning and one in the evening

উইয়ো রাজ্যের নির্বাহী সচিব ড.ভাই ডা. মুয়িদ্দিন ওলাতুনজি,আমার হাতে কালোজিরার তেল তুলে দেন। এবং বলেন ,এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমি প্রতিদিন সকালে কালজিরার তেলের সঙ্গে মধু মিশিয়ে খেয়েছি। এইগুলো খেয়েই আমি করোনা ভাইরাস হতে মুক্তি পাই। নাইজেরিয়ার ওয়ো রাজ্যের গভর্নর সেয়ী মাকিন্দে জণগনের উদ্দেশ্য আরো বলেন,করোনার হাত থেকে বাঁচতে শরীরের ইমিউনিটিকে শক্তিশালী করার কথা বলেন। তিনি। তিনি বলেন, ইমিউনিটিকে শক্তিশালী করার স্থানীয় সমাধান আমাদের কাছেই আছে। হতাশ হওয়ার কিছু নেই। আমি যেমন শরীল থেকে ভাইরাস দুর করতে সক্ষম হয়েছি আপনারাও পারবেন।

তিনি সবাইকে কালোজিরার তেল,মধু ও ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। উল্লেখ্য, নাইজেরিয়ায় এখন পর্যন্ত ২৫৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ছয়জনের। তবে সুস্থ হয়ে উঠেছে ৪৪ জন।

মধুঃ মধু আমাদের শরীরের জন্য মধুর উপকারিতা এতটাই বেশি যে- কুরআন এবং হাদীসেও মধুর অনেক গুনাগুন সম্পর্কে বলা হয়েছে। সূরা আন-নাহলের (৬৮-৬৯) আল্লাহপাক বলেন, আপনার পালনকর্তা মৌমাছিকে আদেশ দিলেনঃ পাহাড়ে, গাছে এবং উঁচু চালে গৃহ তৈরী কর, এরপর সর্বপ্রকার ফল থেকে ভক্ষণ কর এবং আপন পালনকর্তার উম্মুক্ত পথ সমূহে চলমান হও। তার পেট থেকে বিভিন্ন রঙে পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে। প্রিয়নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, মধুতে আরোগ্য নিহিত আছে। (সহীহ বুখারি: ৫২৪৮) গবেষণায় দেখা গিয়েছে যে,মধুতে গ্লুকোজ ও ফ্রুকটোজ নামক দুই ধরনের সুগার থাকে। অবশ্য সুক্রোজ ও মালটোজও খুব অল্প পরিমাণে আছে। মধুতে ভিটামিন এ, বি, সি প্রচুর পরিমাণ বিদ্যমান। এবং শর্করার ঘনত্ব এত বেশি যে, এর মধ্যে কোনো জীবাণু ১ ঘণ্টার বেশি সময় বাঁচতে পারে না। তাই মধু খাওয়ার দ্বারা ভয়ংকর সব ভাইরাস নির্মুল করা সম্ভব। কালোজিরাঃ কালোজিরা ইরেজীতে যাকে বলে, (Black Caraway) এবং বৈজ্ঞানিক নাম (Nigella Sativa Linn) প্রাচীনকাল থেকে কালিজিরা মানবদেহের নানা রোগের প্রতিষেধক এবং প্রতিরোধক হিসেবে ব্যবহার হয়ে আসছে।

কালোজিরা মধ্যে এই গুনাগুন নিহিত যে, রাসুল (সাঃ) বলেন, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছেন, কালিজিরায় সকল প্রকার রোগের উপশম আছে, তবে ‘আস্সাম’ ব্যতীত। আর ‘আস্সা-ম’ হলো মৃত্যু। এর ‘আল হাব্বাতুস্ সাওদা’ হলো (স্থানীয় ভাষায়) ‘শূনীয’ (অর্থাৎ কালিজিরা)। (মুসলিম, হাদিস : ৫৬৫৯) কালিজিরার বীজ থেকে একধরনের তেল তৈরি হয়, যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী।

এতে আছে ফসফেট, আয়রন এবং ফসফরাস। এ ছাড়া কালিজিরা বিভিন্ন রোগের হাত থেকে দেহকে রক্ষা করে। মোটকথা, কালো জিরা সব ধরনের রোগের বিরুদ্ধে তুলনাহীন। তাই বর্তমানে এই ভয়ংকর সময়ে আমাদের উচিত মধু কালোজিরা ও ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খেয়ে শরীলের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা।

Facebook Comments