ঢাকাসোমবার , ২৭ এপ্রিল ২০২০
  1. ইসলাম
  2. ছোট গল্প
  3. বই
  4. বিজ্ঞান-ও-প্রযুক্তি
  5. বিনোদন
  6. বিশ্বকোষ
  7. ব্যবসা
  8. ভিডিও
  9. ভ্রমণ
  10. মার্কেটিং
  11. মোটিভেশনাল স্পিচ
  12. স্বাস্থ্য বিষয়ক
আজকের সর্বশেষ সবখবর

জাগো | আলোচনা

প্রতিবেদক
dipu
এপ্রিল ২৭, ২০২০ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

মাজারে থেকে দিনরাত গাঁজায় অভ্যস্ত সুরোত আলীর পিছনে পিস্তল ঠেকিয়ে যদি বলেন, “তুই আজ সারা রাত নামাজ পড়বি, আমি পিছনে পিস্তল নিয়ে দাঁড়িয়ে আছি!”

ভাবুন তো ব্যাপারটা কেমন হবে সুরোত আলির জন্য?একটা রাত তার কাছে হয়ত এক বছরের মত লাগবে।

সেইম ডায়লগ আর পিস্তল যদি আপনার পরিচিত কোন বুজুর্গ,যে তাহাজ্জুদ গুজারিকে বলেন, তার জন্য ব্যাপারটা কেমন হবে? হয়ত আপনাকে বলবে,- “বাবা তুমি প্রতিদিনই এইটা কইরো!”

😃

তার মানে ব্যাপারটা কেমন হইলো না? কাজটা সেইম, অথচ কারো কাছে অসম্ভব কষ্টের কারো কাছে আনান্দের!মানে একই কাজ নিরানন্দ বা সানন্দে করবেন কিনা তা নির্ভর করে আপনার মাইন্ডসেটের উপর। জোর করলে সেটা হবে মজা আর নিজের ইচ্ছায় করলে সেটা মজাই মাজা।

জীবনের কিছু ব্যাপার এমন থাকে যা সবার সহজে বুঝে আসে না। এমন অনেকেই আছেন যারা কোন প্রেজেন্টেশন বা বক্তৃতার বই না পড়েই বা আলাদা টিপস না নিয়ে বেশ ভালো বক্তৃতা করে। আবার এমন আনেক বক্তাই আছেন যারা অনেক বই পড়ে, মুরুব্বিদের থেকে শিখে এরপর ভালো বক্তা হয়েছে। সহজ ভাষায় বলা যায় কেউ জন্মগত ভাবে অনেক-গুলো গুণ পায়, আবার কাউকে এক্সট্রা স্টাডির মাধ্যমে কিছু গুণ শিখে নিতে হয়। আমার জীবনে ফিজিকালি এবং মানুষিক এমন অনেক কিছুই শিখেছি। যার শুরু টা হয়েছিল বই পড়ার মাধ্যমে। এরপর থেকে লাইফের যত চেইন্জিং, তার অনেকাংশে বই। কিন্তু সমস্যা হচ্ছে একটা জায়গায়, আমি যতটুকু পড়ি তা থেকে মনে থাকে খুবই কম। তাই খুব স্বাভাবিক ভাবে এগুলো কাজে লাগানোর সুজোগও কমে যায়। তাই ফাইনালি সিদ্ধান্ত হচ্ছে,- যা-ই পড়ি না কেন,ধারাবাহিকতা বজায় রেখে প্রতি সপ্তাহে যা পড়ছি এবং যা নোট করছি তা থেকে আমার বুঝ মত একটা করে লেখা রেডি করা এবং প্রতি শুক্রুবারে পাবলিশ করা।

যাইহোক,

এ সপ্তাহের বই- ‘জাগো’ বাই ডেল এইচ খান। ঢাকায় আসার পর আরাফাত ভায়ের সাথে প্রথম দেখা করার সময় তিনি এটা নিয়ে এসেছিলেন। পড়ার জন্য তাগিতও দিয়েছেন আমাকে সহ আরো অনেক কে। উনার কপিটা খুলতেই দেখি কিছু কিছু লাইন উনি মার্ক করেছেন। মার্ক করা ওই লাইন গুলোই বইয়ের প্রতি আমার প্রথম দুর্বলতা সৃষ্টি করে। এরপর Effort BD এর শনির আখরা আউটলেট থেকে সংগ্রহ করে শুরু করি পড়া। মূলত বইটা পৃথীবির সাড়াজাগানো ৫ টি বইয়ের সারমর্ম।

“দ্যা সাটাল আর্ট অফ নট গিভিং আ ফাক”

প্রথম পার্টে যে বই ছিল তার নাম এটা। বইয়ের সব কিছু যে ভালো, ব্যাপার টা এমন না। আমরা চেষ্টা করব ভালো টুকুন নেয়ার। এ বিষয়ে বিস্তর আলোচনায় যেতে চাচ্ছি না।

বইটি অর্ডার করতে ক্লিক করুন

যদি বলেন,- “এক লাইনে বইয়ের মূল কথা বল।”

উত্তর হচ্ছে- “জীবন থেকে প্রতি সেকেন্ড কমছে। তাই একটি সেকেন্ডও যেন ভুল জায়গায় ওয়েস্ট না হয়।”

বইয়ে এমন অগণিত সুন্দর সুন্দর ব্যাপার আলোচনা করা হয়েছে, যা আমার মনে হয়েছে এই একটা ব্যাপার বুঝলে এনাফ। মনে হয়েছে এই একটা টপিক নিয়েই আস্ত একটা বই লেখা সম্ভব। কৃতজ্ঞ সত্য হল, এমন চিন্তা গুলো কখনও করেও দেখি নি।

আমরা মত অনেকেই একটা ব্যাপার খেয়াল করেন। আমরা অনেক কিছু এক সাথে হতে চাই। অনেকগুলো আইডিয়া নিয়ে একসাথে সব গুলো করতে চাই। সুখি, ধনি, পাওয়ারফুল সব যেন একসাথে। আমরা তাই হতে চাই যা আমরা নই। আর এই ফোকাসের ব্যাপারটা যখন চতুর্দিকে দিতে হয় তখন মানুষিক, শারীরিক সব অবস্থার করুণ অবস্থা হয়। হয় না কোন টাই! যা আমার জন্য সঠিক এবং জরুরী এটাই প্রথম ধাপ হওয়া উচিত। যেমন ধরুন কেউ একজন খুব ভালো ম্যাজিক দেখায়। কেউ খুব ভালো গায়।আপনি হয়ত ভাবেছন, “আহ আমিতো কিছু-ই হতে পারলাম না”। কিন্তু আপনি একটা ব্যাপার জানেন না যে,তার এই পর্যন্ত আসতে কতটা পরিশ্রম করতে হয়েছে। ‘বুড়ো পাবলা পিকাসো একবার স্পেনের এক ক্যাফেতে বসে কফি খেতে খেতে রুমালের উপর আঁকিবুঁকি করছিলেন। কফি খাওয়া শেষে তিনি বের হতে যেয়ে এক ভদ্রমহিলা তার রুমাল টা কিনতে চাইল। পিকাসো বললেন, ” নিশ্চয়! রুমালটার দাম ২০ হাজার ডলার মাত্র।”

ভদ্রমহিলা অবাক হয়ে বললেন, “বলেন কি! দুই মিনিটে আঁকা একটা জিনিসের দাম এত হয় কী করে?”

জবাবে পিকাসো বললেন, ” মহাশয়া!ঐটুকু আঁকা শিখতে আমার ৬০ বছরের বেশি লেগেছে। ধন্যবাদ।”

সফলতা দেখে-ই আপসোস করার আগে ভাবা উচিত তিনি ব্যাকইন্ডে কেমন পরিশ্রম করেছেন। সেই পরিশ্রম ও ধৈর্য আমি মেনে নিতে রাজি কিনা তার পর নির্ভর করে সফলতা আসবে কিনা। বিজয় চান অথচ লড়তে চান না এটা কি কখনও সম্ভব? জাগো বইয়ের ভাষায় “আমাদের স্ট্রাগলই আমাদের সফল্য নির্ধারণ করে!”

এরকম অনেকগুলো সুন্দর সুন্দর পয়েন্ট আছে যা নিয়ে বিস্তর আলোচনা করতে গেলে মূল বইয়ের চেয়ে বেশি বড় হওয়ার আশংকা করছি। বই তো বই-ই, মূল বই পড়ার বিকল্প হতে পারে না কিছুই। তবে এই বইয়ের মাত্র ১ সপ্তাহে আমি নিজের ভেতর অনেক গুলো পরিবর্তন লক্ষ করছি। আজ আর লম্বা করব না। পরের সপ্তাহে এই বইয়ে আলোচিত ৫টি বই থেকে ২য় বই নিয়ে আমার চিন্তা বলব। ইনশাআল্লাহ।

-গাজি সাকিব

Facebook Comments