ঢাকাবুধবার , ৯ সেপ্টেম্বর ২০২০
  1. ইসলাম
  2. ছোট গল্প
  3. বই
  4. বিজ্ঞান-ও-প্রযুক্তি
  5. বিনোদন
  6. বিশ্বকোষ
  7. ব্যবসা
  8. ভিডিও
  9. ভ্রমণ
  10. মার্কেটিং
  11. মোটিভেশনাল স্পিচ
  12. স্বাস্থ্য বিষয়ক
আজকের সর্বশেষ সবখবর

ফেসবুকের রিচ কমেতে পারে যেসব কারণে

প্রতিবেদক
dipu
সেপ্টেম্বর ৯, ২০২০ ৩:৩০ অপরাহ্ণ
Link Copied!

আরিফুল ইসলাম :

ফেসবুক পেইজের রিচ

ফেসবুকে বিজনেস করতে গেলে একটি কথা অনেকবার শুনে থাকবেন যে ফেসবুক আপডেটের কারনে রেসপন্স কমে গেছে। না, এরকম কথার যুক্তিতে ফেসবুক বিশ্বাসী নয়। ফেসবুক বলে তাঁরা আপডেট করে ইউজারদের সুবিধার জন্য। তবে হ্যা, প্রতিযোগিতা বাড়ছে, ফেসবুক চায় না তার সব ইউজাররা সব সময় শুধু বিজনেস পোষ্ট বা স্পন্সরড পোষ্টই দেখুক। তাই আপনার কন্টেন্ট যদি ফেসবুক ইউজার পছন্দ না করে তাহলে আপনার ফেসবুক পেইজের রিচ আস্তে আস্তে কমে যাবে।

 

সাধারণভাবে বলতে গেলে ফেসবুক রিচ হলো, আপনার পোস্ট যতজন ইউনিক (একক) ব্যবহারকারীর কাছে পৌঁছায় তার সংখ্যা। ফেসবুক রিচ বাড়ানোর সাধারণত দুইটি উপায় রয়েছে-

  • অর্গানিক রিচ হলো আপনার ফেসবুক পেইজের কোনো পোস্ট বা বিজ্ঞাপণ করার পর তা সাধারণভাবে (ফ্যানবেজ, শেয়ার ইত্যাদি মাধ্যমে) মানুষের কাছে পৌঁছায় দেয়ার পদ্ধতি।
  • পেইড রিচ হচ্ছে ফেসবুক বুস্টের মাধ্যমে অর্থ ব্যয় করে আপনার টার্গেটেড বা কাস্টম অডিয়েন্সের কাছে আপনার বিজ্ঞাপণ বা পোস্ট পৌঁছে দেয়ার উপায়।
আপনি হয়তো খেয়াল করে থাকবেন, সময় বাড়ার সাথে সাথে আপনার ফেসবুক পেইজের রিচের পরিমান ধীরে ধীরে কমছে। এটা শুধু আপনার সাথেই হচ্ছে না। 
কয়েক বছর ধরে ফেসবুক পেজের অর্গানিক রিচের পরিমাণ ক্রমাগত কমছেই।আপনি জেনে অবাক হবেন যে, বর্তমান সময়ে ফেসবুক পেইজ গুলো গড়ে মাত্র ৬% অর্গানিক রিচ পেয়ে থাকে। 
তাই বর্তমান সময়ে অর্গানিকভাবে ফেসবুক রিচ বৃদ্ধি করা পূর্বের যে কোনো সময়ের তুলনায় অনেক চ্যালেঞ্জিং হয়ে দাড়িয়েছে।তাই এক্ষেত্রে একমাত্র বিকল্প হলো পেইড উপায়ে
ফেসবুক বুস্টের মাধ্যমে আপনার রিচ বাড়ানো। কিন্তু কোনো কিছু না বুঝে এলোপাথাড়িভাবে বুস্ট করে গেলে কখনোই আশানুরুপ ফলাফল পাবেন না।

অনেক কারনেই ফেসবুকের রিচ কমে যেতে পারে যার ফলে অ্যাডের পারফর্মেন্স হয়ে যেতে পারে খারাপ, সেল যেতে পারে কমে। কিছু কারন নিচে দেয়ার চেস্টা করলাম

ফেসবুক তাদের অলগারিদম পরিবর্তন করে

এটা একটা কারন আপনার অ্যাডের রিচ কমে যাওয়া, এটা অনেকটা গুগুলের র‍্যাঙ্ক ড্রপ করার মত, গুগুলের র‍্যাঙ্ক অনেক সময় তাদের অলগারিদম পরিবর্তনের কারনে ড্রপ করে, এটা কোন শাস্তি না এটাকে একরকম “Adjustment” বলা যেতে পারে আপনার প্রোডাক্ট কে অন্য প্রোডাক্ট এর সাথে ফিট করার জন্য। এটাকে ফিরিয়ে আনতে আসলে আপনার তেমন কিছু করার নাই তবে একটা সময় আপনার এখন যা আছে তার থেকে অনেক বেশি কিছু পাবেন এটা আশা করা যায়।

আপনি অনেক বেশি প্রমোশনাল

২- ফেসবুক অ্যাড এবং নরমাল পোস্ট আলাদা করে রাখতে চায়, তাদের লক্ষ্য থাকে সকল প্রকার প্রমোশনাল পোস্ট এবং অ্যাড লিমিটেড করে রাখা যখন অরগানিক পোস্ট ভালো রেজাল্ট করে কোন রকম অ্যাড ছাড়া, যার অর্থ হলো আপনি যদি খুব বেশি মাত্রায় প্রমোশনাল হয়ে যান আপনি রিচের পরিমান হারাতে পারেন, নির্দিষ্ট ভাবে বলতে গেলে যে পোস্টগুলি ফেসবুক অত্যধিক প্রচারমূলক বলে মনে করে সে সব তাদের আগ্রহের বাইরে চলে যেতে পারে। তাই বিভিন্ন প্রমোশনের পাশাপাশি আপনাকে নরমাল পোস্টও দিতে হবে, উপকারি পোস্ট দিতে হবে, শেয়ার হয় এরকম পোস্ট দিতে হবে যেন ফেসবুক মনে করে এই পেজ প্রমোশন ছাড়াও বেশ জনপ্রিয়।

আপনি পোস্ট করা বন্ধ করে দিয়েছেন

ফেসবুক অলগারিদমের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সময় মত পোস্ট করা। যারা আপনার পোস্ট দেখতে পছন্দ করে তারা প্রতিনিয়ত আপনার পোস্ট দেখতে চায়, ১০-১২ দিন পর পর না। তাই আপনি যদি রেগুলার পোস্ট না করেন তারা আপনার উপর আগ্রহ হারাবে। কম পোস্ট করা মানে হচ্ছে কম রিচ যেটাকে “textbook declining reach” বলা হয়ে থাকে, তাই নিয়মিত পোস্ট করেন, সবই যে সেলের পোস্ট হতে হবে সেটা না, আপনার প্রোডাক্ট অথবা সার্ভিসের সাথে যায় এরকম পোস্ট করেন, আপনার দর্শকদের আপ টু ডেট রাখেন। আপনি যদি নিয়মিত সময় না করতে পারেন আপনি পোস্ট শিডিউল করে রাখতে পারেন।

আপনি টাকা দিয়ে ফলোয়ার কিনছেন

বিভিন্ন ক্লিকবেস ওয়েবসাইট থেকে লাইক কিনছেন? আন ক্যাটাগরাইজড লাইক কিনছেন? এর মাধ্যমে আপনার পেজে লাইক আসবে কিন্তু তারা একবার ও আপনার পেজে গিয়ে কিছু দেখবে কিনা সেটা নিয়ে সন্দেহ আছে, আর ফেসবুক তো এগুলা দেখে তাই না? যখন সে দেখবে ১০ লাখ লাইকের একটা পেজের পোস্টে ১০টা লাইক তাহলে স্বাভাবিক ভাবেই আপনি ব্ল্যাকলিস্টে চলে যাবেন ফেসবুকের আর আপনার রিচও কমে যাবে। আর ক্লিকবেস ওয়েবসাইট থেকে লাইক নিলে সেটা দিনে দিনে কমতে ও থাকে।

আপনি আপনার ক্রেতা অনুযায়ী টার্গেট করছেন না

ফেসবুকের অ্যাড এ ডিটেইল টারগেটিং ফিচার আছে এটা চমৎকার ভাবে কাজ করে আপনার প্রোডাক্ট অথবা সার্ভিসের দর্শকের কাছে ঠিক মত অ্যাড পৌঁছে দেয়ার ব্যাপারে। এটা তাদের কাছেই অ্যাড নিয়ে যায় যারা ফেসবুক পোস্টে এংগেজ হতে পছন্দ করে, আর যার ফলে আপনার পোস্ট ভালো রিচ এবং এঙ্গেজ পায়, আর আপনি যদি টার্গেট করে অ্যাড দিয়ে অভ্যস্ত থাকেন আর সেটা হুট করে বন্ধ করে দেন আপনার রিচ ড্রপ করবে।

 

বিক্রি বৃদ্ধি করতে করনীয় ও বর্জনীয়

Facebook Comments