ঢাকাশনিবার , ৭ আগস্ট ২০২১
  1. ইসলাম
  2. ছোট গল্প
  3. বই
  4. বিজ্ঞান-ও-প্রযুক্তি
  5. বিনোদন
  6. বিশ্বকোষ
  7. ব্যবসা
  8. ভিডিও
  9. ভ্রমণ
  10. মার্কেটিং
  11. মোটিভেশনাল স্পিচ
  12. স্বাস্থ্য বিষয়ক
আজকের সর্বশেষ সবখবর

মোবাইলে মেসেজ না পেলেও ভ্যাকসিন দেওয়া যাবে যেভাবে

প্রতিবেদক
Yeasin Ahmad
আগস্ট ৭, ২০২১ ৪:১৮ অপরাহ্ণ
Link Copied!

নভেল করোনাভাইরাস চীনের উহানে প্রথম শনাক্ত হওয়ার পর এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, এবং বাড়ছে আক্রান্তের সংখ্যাও। করোনা ভাইরাসের ভয়াবহতা এতো পরিমানে বৃদ্ধি পেয়েছে যে, সারা বিশ্বজুড়ে ৩৫ টি ওষুধ সংস্থা এবং একাডেমিক প্রতিষ্ঠান নভেল করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য ঘাম ঝরাচ্ছে। এই অবস্থায় পৃথিবীর শত কোটি মানুষের মনে একটিই প্রশ্ন করোনা ভাইরাসের টিকা বা ভ্যাকসিন আবিষ্কারের কাজ কতদূর?

সেই অপেক্ষার অবসান শেষ করে সারাবিশ্বে করোনা টিকাদান কর্মসূচি চালু হয়েছে। বাংলাদেশ অন্য সব দেশের মত সেই কর্মসূচিতে যোগদান করেছে। কিন্তু প্রশ্ন হলো মোবাইলে এসএমএস না আসলেও কিভাবে টিকা নিবেন? চলুন জেনে নেওয়া যাক,

টিকাদান কর্মসূচিতে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এর উদ্যেগঃ

দেশের করোনা টিকাদান কর্মসূচিতে যোগ দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধীনে জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ’র মিডওয়াইফদের সহায়তায় শনিবার (৭ আগস্ট) থেকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ৯টি টিকাদান কেন্দ্র ব্যবস্থাপনা করছে ব্র্যাক। তবে যিনি যে সিটি করপোরেশনের অধীনে নিবন্ধন করেছেন তিনি সে এলাকার যে কোন বুথে টিকা নিতে পারবেন।

এছাড়াও, সারাদেশে ইউনিয়ন পর্যায়ে ৩ হাজার ২১৪টি টিকাদান কেন্দ্রে সহায়তা প্রদান করছে ব্র্যাককর্মীরা। এসব বুথে টিকার এসএমএস না আসা ব্যক্তিরাও টিকা নিতে পারবেন বলে জানিয়েছে ব্র্যাক।

বাংলাদেশ সরকারের করোনা টিকাদান কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে ঢাকার দুই সিটি করপোরেশনকে সহায়তার অংশ হিসেবে আজ থেকে এই কর্মসূচিতে যোগ দিল সংস্থাটি।

ব্র্যাক জানায়, ২৫ বছর ও তারচেয়ে বেশি বয়সী জাতীয় পরিচয়পত্রধারী ব্যক্তিদের প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই কেন্দ্রগুলো থেকে টিকা দেওয়া হচ্ছে। আগামী ১২ আগস্ট পর্যন্ত এই সেবা চলমান থাকবে। তবে এই সেবা গ্রহণে ইচ্ছুক ব্যক্তিকে অবশ্যই জাতীয় পরিচয়পত্রের ফটোকপি অথবা সুরক্ষা অ্যাপে নিবন্ধিত মোবাইল নাম্বারটি সঙ্গে করে নিয়ে আসতে হবে। এই কেন্দ্রগুলোতে বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সুরক্ষা অ্যাপের মাধ্যমে (Shurokkha App) যারা পূর্বে রেজিস্ট্রেশন করেছেন কিন্তু কোভিড-১৯ এর টিকা গ্রহণ সংক্রান্ত ম্যাসেজ পাননি তারা টিকা গ্রহণ করতে পারবেন। ঢাকায় অবস্থিত ব্র্যাকের ৯টি কেন্দ্রের প্রতিটি কেন্দ্র দিনে ৩৫০টি করে করোনার টিকা প্রদানে সক্ষম।

যেসব কেন্দ্রে আপনি টিকা নিতে পারবেনঃ

ঢাকায় উত্তর সিটি কর্পোরেশনের অধীনে বাড্ডার নুরের চালা সরকারি স্কুল ও শহীদ তুর্য প্রাথমিক বিদ্যালয় এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীনে পল্টন কমিউনিটি সেন্টারে অবস্থিত কাউন্সিলর অফিস, ধানমণ্ডি রোড ৮/এ-তে ডিঙ্গি, ধানমণ্ডি সার্কুলার রোডের ভুতের গলিতে ধানমন্ডি কমিউনিটি সেন্টারে অবস্থিত কাউন্সিলর অফিস, হাতিরপুল কাঁচাবাজার কাউন্সিলর অফিস (১৫৮/১, এলিফ্যান্ট রোড), সেগুনবাগিচা মাল্টিপারপাস কমপ্লেক্সে কাউন্সিলর অফিস, নারিন্দায় ফকির চাঁন সরদার কমিউনিটি সেন্টার এবং ডেমরায় এম এ সাত্তার হাই স্কুলে এই টিকাদান কর্মসূচি পরিচালনা করা হচ্ছে বলে জানায় ব্র্যাক।

সুত্রঃ আওয়ার ইসলাম

Facebook Comments