ঢাকাবুধবার , ১১ আগস্ট ২০২১
  1. ইসলাম
  2. ছোট গল্প
  3. বই
  4. বিজ্ঞান-ও-প্রযুক্তি
  5. বিনোদন
  6. বিশ্বকোষ
  7. ব্যবসা
  8. ভিডিও
  9. ভ্রমণ
  10. মার্কেটিং
  11. মোটিভেশনাল স্পিচ
  12. স্বাস্থ্য বিষয়ক
আজকের সর্বশেষ সবখবর

Truecaller কিভাবে কাজ করে জানুন সমস্তকিছু

প্রতিবেদক
Yeasin Ahmad
আগস্ট ১১, ২০২১ ১০:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

Truecaller ভালো না খারাপ?কিভাবে কাজ করে জানুন সমস্তকিছু

আপনি যদি একটি স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে Truecaller সম্পর্কে শুনে থাকার কথা। Truecallerহলো একটি মোবাইল অ্যাপ (Mobile App), এই অ্যাপটি ফোনে ইন্সটল (Install) করে রাখলে , কোনো অপরিচিত (Unknown) নম্বর থেকে ফোন এলে , ওই অচেনা নম্বরের ব্যাক্তির নাম, কি করেন , কোন জায়গা থেকে ফোন আসছে, এই সমস্ত তথ্য ওই অ্যাপটি ফোনের সামনে দেখাবে। ইংরেজিতে যদিও এটি ট্রুকলার/ Truecaller বলে লেখা হয়, তবে এখানে আমি উচ্চারণ/পড়ার সুবিধার্থে শব্দটি একটু ভেঙে ট্রু কলার হিসেবে লিখেছি। সে যাই হোক, পাঠক বুঝলেই হলো। এবার আসল কথায় আসি। Truecaller ব্যবহার করার সুবিধা হচ্ছে, এই অ্যাপটি ইনস্টল করা থাকলে অনেক ক্ষেত্রেই মোবাইলে কল কিংবা এসএমএস এলে কল ও এসএমএস দাতার নাম স্ক্রিনে দেখা যায়। অর্থাৎ, আপনার ফোনে যদি একজনের নাম্বার সেইভ করা না থাকে, তারপরেও ট্রু কলার ইনস্টল করা থাকলে অনেক ক্ষেত্রে অ্যাপটি আননন (অচেনা) নম্বরের ব্যবহারকারীর নাম বলে দিতে পারে। কোটি কোটি ব্যবহারকারী সমৃদ্ধ ট্রু কলার অ্যাপ আপনার কাছে কিছুটা ম্যাজিকের মত মনে হতে পারে। তবে ট্রু কলার ব্যবহারের ক্ষেত্রে আপনাকে কিছুটা সতর্কতাও অবলম্বন করতে হবে।

Truecallerকীভাবে কাজ করে?
খুবই সময়োপযোগী প্রশ্ন। ট্রু কলার কোনো ম্যাজিক না। এটি আসলে কমিউনিটি নির্ভর একটি সার্ভিস। সহজ করে বলতে গেলে ট্রুকলার একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন যা আমাদের কলার আইডেন্টিফিকেশন, স্প্যাম কল ব্লকিং, ফ্ল্যাশ মেসেজিং, কল রেকর্ডিং এবং চ্যাট, ভিডিও কল এবং ভয়েস কলিং ইন্টারনেটের মাধ্যমে করতে দেয়। এর সাথে সাথে ট্রুকলার অ্যাপেও ব্যাংকিং সার্ভিস ও পাওয়া যায়। মোবাইলে ট্রু কলার ইনস্টল করে এতে একাউন্ট খুলে সাইন ইন করার পর ট্রু কলার প্রথমেই আপনার ফোনবুকে থাকা সকল কনটাক্ট (নাম ও ফোন নম্বর সহ) তাদের সার্ভারে আপলোড করে দেয়। ফলে, আপনার বন্ধুবান্ধব, পরিবার ও আশেপাশের যেসকল লোকজনের ফোন নাম্বার আপনার ফোনে সেইভ করা ছিল, তা ট্রু কলার জেনে যায়। সেই নাম্বার ও নামগুলো সার্ভারে রেখে দেয় ট্রু কলার। এভাবেই বিভিন্ন ফোন নম্বরের ব্যবহারকারীর নাম জেনে নেয় ট্রু কলার, যা পরবর্তীতে অন্যান্য ব্যবহারকারীর ফোনে সেইভ না থাকা নম্বরের ক্ষেত্রে কলার আইডি দেখাতে কাজে লাগে।

উদাহরন হিসেবে মনে করুন, আপনার বন্ধু ‘x’ এর নম্বর আপনার ফোনে ‘x’ নামে সেইভ করা আছে। আমার ফোনে ‘x’ এর নম্বর সেইভ করা নেই। আপনি ট্রু কলার ইনস্টল করলে আপনার ফোন থেকে ‘x’ এর নম্বর ও নাম ট্রু কলার সার্ভারে স্বয়ংক্রিয়ভাবে চলে যাবে। এরপর আমি যদি ট্রু কলার অ্যাপ আমার ফোনেও ইনস্টল করি, আর আপনার বন্ধু ‘x’ যদি আমাকে কল করেন, তাহলে ট্রু কলার আমাকে জানিয়ে দেবে যে এই নম্বরটি ‘x’ এর। যদিও আমার ফোনে ‘x’ এর নাম্বার সংরক্ষণ করা নেই। তবুও ট্রু কলার আপনার কাছ থেকে ‘ক’ এর নাম্বার নিয়ে আমাকে জানিয়ে দিল যে এই নম্বরটি ‘x’ এর।

সুতরাং, ট্রু কলার ইনস্টল করলে আপনার ফোনে থাকা সকল কনটাক্ট ট্রু কলারের সার্ভারে চলে যাবে। আপনি যদি মনে করেন এতে আপনার প্রাইভেসির ক্ষতি হবে, তাহলে ট্রু কলার ব্যবহার করার আগে দ্বিতীয়বার ভাবুন।

আপনি কারো নম্বর সার্চ করলে সেই ব্যক্তি তা বুঝতে পারবে?
এটা Truecaller একটি ফিচার। আপনি যদি কোনো Truecaller একাউন্টধারীর ফোন নম্বর সার্চ করে তার তথ্য দেখেন, তবে Truecaller সেটা মনে রাখবে। Truecaller অ্যাপের মধ্যে একটি অপশন আছে যা ওপেন করলে দেখা যায় যে কে কে উক্ত একাউন্টের তথ্য চেক করেছে। আর যেহেতু ট্রু কলার একাউন্ট না থাকলে আপনি এর ডিরেক্টরি এক্সেস করতে পারবেন না, সুতরাং আপনি যাদেরকে সার্চ করবেন, তারাও Truecaller একাউন্টধারী হলে আপনার তথ্য পেয়ে যাবে।

Truecaller কি ইন্টারনেট ডাটা ব্যবহার করেঃ
এটা বলাই বাহুল্য, Truecaller অ্যাপটি সার্ভারের সাথে যোগাযোগের জন্য ইন্টারনেটের ওপর নির্ভরশীল। তবে, একবার কোনো নম্বর তার ব্যবহারকারীর নামসহ আপনার ফোনে প্রদর্শন করার পর পুনরায় সেই নম্বর থেকে কল এলে ইন্টারনেট ছাড়াই আগেরবার সেইভ করা তথ্য থেকে ব্যবহারকারীর নাম দেখাতে পারে Truecaller। নেট কানেকশন থাকলে এটি নিয়মিত বিরতিতে ডাটাবেজ আপডেট করে নেয়।

ট্রু কলার থেকে আপনি আপনার তথ্য মুছে ফেলতে পারবেন?
আপনি যদি চান, তাহলে Truecaller সার্ভার থেকে আপনার ফোন নম্বর ও নাম মুছে ফেলতে পারেন। যদিও, পরবর্তীতে এটি হয়ত কোনো এক সময় পুনরায় আপনার ফোন নম্বর অন্যদের ফোন থেকে নিয়ে নিতে পারে। তবে সেজন্য আপনাকে নিয়মিত Truecaller চেক করে দেখতে হবে। Truecaller থেকে আপনার নম্বর মুছতে চাইলে https://www.truecaller.com/unlisting ঠিকানা ভিজিট করুন। আপনার ফোন নম্বর লিখে ক্যাপচা পূরণ করে সাবমিট করলে ২৪ ঘন্টার মধ্যে আপনার নম্বর Truecaller থেকে মুছে যাবে। আপনি যদি Truecaller একাউন্টধারী হন তবে আনলিস্টিং করার আগে আপনাকে Truecaller একাউন্ট ডিএক্টিভেট করতে হবে।

Truecaller ভালো দিকগুলি কি?
আপনার ফোনে যেকোনো অজানা (unknown) থেকে ফোন এলে বুঝতে পারবেন কে ফোনে করছে। Spam নম্বর স্প্যাম হিসেবে দেখায় যার ফলে এরকম কোনো স্প্যাম নম্বর থেকে ফোন এলে ফোনটি নাও ধরতেও পারেন।

Truecaller খারাপ দিকগুলি কি?
Truecaller ইনস্টল করলে আপনার ফোনের স্টোরেজ, ক্যামেরা, মাইক্রোফোন, কন্টাক্ট, কললগ এই সমস্ত কিছুর অনুমতি নিয়ে নেয়। যার ফলে আপনার মোবাইলের ডাটা সুরক্ষায় প্রশ্ন থেকেই যায়। ( বিশেষ করে ক্যামেরা ও মাইক্রোফোনের অ্যাকসেস নিয়ে নেয় , কিন্তু ক্যামেরা ও মাইক্রোফোনের দরকার পর্যন্ত নেই )Truecaller আমাদের ফোনের (Location) মোবাইলের IP অ্যাড্রেস, কি মোবাইল ব্যবহার করছেন, কোন সিমকার্ড , কি কি অ্যাপ্লিকেশন ইন্সটল করা আছে, এরকম প্রচুর তথ্য নিয়ে থাকে। যা একপ্রকার আপনার (privacy) এর ক্ষেত্রে খুব একটা ভালো কথা নয়।

উপসংহারঃ
সহজে বলতে গেলে, Truecaller ব্যাবহার করে আমরা সহজেই কোনো অজানা ফোন নম্বর সমন্ধে অনেক তথ্য জানতে পারি কিন্তু পরিবর্তে আমাদের ডাটা এর (privacy) অনেকটাই হারিয়ে ফেলি। আমরা অনেক সময় বলে থাকি, গুগল, ফেসবুক আমাদের ডাটা নিয়ে নিছে কিন্তূ এর থেকেও Truecaller আরো বেশি ডাটা নিয়ে রাখে। আপনার যদি ডাটা খুবই গুরুত্পূর্ণ হয়, তাহলে অ্যাপ ইনস্টল না করাই ভালো, কারণ আপনি যা কিছুই করবেন প্রায় সমস্তকিছুই truecaller এর নজরের মধ্যেই থাকে।

Facebook Comments