ঢাকাবৃহস্পতিবার , ৫ আগস্ট ২০২১
  1. ইসলাম
  2. ছোট গল্প
  3. বই
  4. বিজ্ঞান-ও-প্রযুক্তি
  5. বিনোদন
  6. বিশ্বকোষ
  7. ব্যবসা
  8. ভিডিও
  9. ভ্রমণ
  10. মার্কেটিং
  11. মোটিভেশনাল স্পিচ
  12. স্বাস্থ্য বিষয়ক
আজকের সর্বশেষ সবখবর

Windows 11 নতুন আপডেট সব পূর্বসরীদের কি পিছনে ফেলবে

প্রতিবেদক
Yeasin Ahmad
আগস্ট ৫, ২০২১ ৭:৪৮ অপরাহ্ণ
Link Copied!

Windows 11 নতুন আপডেট সব পূর্বসরীদের কি পিছনে ফেলবে?

মাইক্রোসফট কর্পোরেশন একটি বহুজাতিক আমেরিকান প্রযুক্তি কোম্পানি। এর সদরদপ্তর যুক্তরাষ্ট্রের রেডমন্ড, ওয়াশিংটনে অবস্থিত। মাইক্রোসফট সফটওয়্যার, ভোক্তা ইলেকট্রনিক্‌স, ব্যক্তিগত কম্পিউটার ও এর সাথে আনুষাঙ্গিক বিভিন্ন সেবা উন্নয়ন, উৎপাদন, অনুমোদন, সমর্থন, ও বিক্রি করে থাকে। বিশ্বের এই অন্যতম জনপ্রিয় টেক কোম্পানি Microsoft পার্সোনাল কম্পিউটার ইউজারদের Windows অপারেটিং সিস্টেমে জন্য বিশাল একটি পরিবর্তন করল। Windows 10 লঞ্চ হওয়ার প্রায় ছয় বছর পর  Windows 11 নিয়ে হাজির হল মাইক্রোসফ্ট। 24 জুন এই আপগ্রেডেড অপারেটিং সিস্টেম (OS) লঞ্চ করা হল কোম্পানি থেকে। পরবর্তী প্রজন্মের এই অপারেটিং সিস্টেম ইতিমধ্যেই চলে এসেছে স্টার্ট মেনু সেন্টারে। Windows 11-এর ডিজাইনে বড়সড় পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এর মধ্যে একদিকে যেমন উইজেটসও রয়েছে, আর একদিকে ঠিক তেমনই আবার MacOS-এর মতো নীচের দিকে ডার্ক বার দেওয়া হয়েছে। সব মিলিয়ে লুকের দিক থেকেও নজরকাড়া হয়েছে , Windows 11

প্রথমেই তথ্য দিতে চাই যে, Windows Insider সদস্যেরা আগামী সপ্তাহ থেকেই পরীক্ষামূলকভাবে Windows 11 অ্যাক্সেস করতে পারবেন। কিন্তু এই মুহূর্তে যারা Windows 10 ব্যবহার করছেন, চলতি বছরেই তাদের পক্ষে নিজেদের ডিভাইসে উইন্ডোজের নয়া সংস্করণ আপগ্রেডেশন সম্ভব হবে। তবে এজন্য নির্দিষ্ট কিছু হার্ডওয়্যার চাহিদা পূরণ করতে হবে। মাইক্রোসফটের (Microsoft) লেটেস্ট পিসি হেল্থ চেক্ (PC Health Check) অ্যাপ্লিকেশনের সাহায্যে ইউজারেরা তাদের ডিভাইস আপগ্রেডেশনের পক্ষে উপযুক্ত কিনা সেটা যাচাই করে নিতে পারবেন।

পুরনো সংস্করণগুলি থেকে নতুন সংস্করণে আপগ্রেডেশন সম্ভব হবে?

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল Windows 7 এবং Windows 8 -এর মতো পুরনো সংস্করণগুলি থেকে নতুন সংস্করণে আপগ্রেডেশন সম্ভব হবে না। তবে নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করলে যে উইন্ডোজের এই পূর্বতন সংস্করণগুলি থেকে Windows 11-এ আপগ্রেডেশন সম্ভব তা ইতিমধ্যেই মাইক্রোসফট জানিয়ে দিয়েছে। বিশেষ করে Windows 10 লাইসেন্সের অধিকারী হলে এরকম কিছু নির্দিষ্ট ডিভাইসে আপগ্রেডেশনের ক্ষেত্রে কোন অসুবিধে হবে না।

ব্যবহারকারীরা খুচরো-বিক্রয়কেন্দ্র থেকে Windows 11 ক্রয় করতে পারবে?

২০২২ সাল নাগাদ ব্যবহারকারীরা খুচরো-বিক্রয়কেন্দ্র থেকে Windows 11 ক্রয় এবং পুরোনো সংস্করণ (Windows 7) বিশিষ্ট উপযুক্ত ডিভাইসে সেটি ইনস্টল করতে পারবেন। এক্ষেত্রে মাইক্রোসফট এসকেইউ (SKU) সংক্রান্ত কোন পরিবর্তন না করায় আমরা আগের মতোই Windows 11 -এর দুটি সংস্করণ (Windows 11 Home এবং Windows 11 Pro) ব্যবহার করতে পারবো।

শেষ কথা হলো, Windows 11 -এর সর্বাপেক্ষা আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে অন্যতম হলো অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ব্যবহারের সুবিধা! আজ্ঞে হ্যাঁ, উইন্ডোজের ইতিহাসে এই প্রথমবার এমন একটি বিশেষত্ব সংযোজন করা হয়েছে। মূলত মাইক্রোসফট স্টোর (Microsoft Store) মারফত আমরা এই নতুন সংস্করণে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সার্চ এবং ডাউনলোড করতে পারবো। তবে সরাসরি নয়, এর জন্য আমাদের অ্যামাজন অ্যাপ স্টোরের (Amazon Appstore) শরণাপন্ন হতে হবে। এজন্য মাইক্রোসফট অ্যামাজনের সাথে বিশেষ চুক্তিবদ্ধ হয়েছে।

Facebook Comments